লকডাউন গাইডলাইন প্রকাশ: প্রকাশ্যে থুতু ফেললে আইনি ব্যবস্থা, কৃষি, ই-কমার্স সহ কিছু ক্ষেত্রে ছাড়

দ্বিতীয় দফায় লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে নতুন গাইডলাইন জারি করল কেন্দ্র। ছাড় দেওয়া হয়েছে কৃষি, ই-কমার্স এবং বাছাই করা কিছু শিল্প ক্ষেত্রকে। তবে কঠোর সোশ্যাল ডিস্ট্যান্সিং নিয়মাবলী পালন করতে হবে। বাধ্যতামূলক মাস্ক ব্যবহার। গাইডলাইন প্রকাশ করে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।
মঙ্গলবার সকাল ১০ টায় জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে ২১ দিনের লকডাউন আরও ১৯ দিন বাড়িয়ে দেওয়ার ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লকডাউন শেষ হওয়ার কথা আগামী ৩ মে। প্রধানমন্ত্রী বলেছিলেন, এ বিষয়ে বুধবারই গাইডলাইন প্রকাশ করা হবে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা গাইডলাইনে বলা হয়েছে, ৩ মে পর্যন্ত দেশে বিমান, ট্রেন ও সড়ক পরিবহণ বন্ধ থাকবে। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, শপিং মল, সিনেমা হল, থিয়েটার প্রেক্ষাগৃহ বন্ধ থাকবে। তবে জরুরি পরিষেবা চালু থাকবে। সেক্ষেত্রে নিত্য প্রয়োজনীয় সামগ্রী পরিবহণ জারি থাকবে দেশে।
রাজনৈতিক কিংবা সামাজিক বা ধর্মীয়, যে কোনও ধরনের জমায়েত নিষিদ্ধ। বন্ধ থাকবে সর্বজনীন প্রার্থনা স্থল, মন্দির, মসজিদ, গির্জা।
গাইডলাইনে স্পষ্ট বলা হয়েছে, বাড়ি থেকে বেরোলে মুখে মাস্ক পড়া বাধ্যতামূলক। সেক্ষেত্রে ঘরে তৈরি মাস্কও চলবে। প্রকাশ্যে থুতু ফেলতে দেখলে আইনানুগ ব্যবস্থা নেবে প্রশাসন। বাধ্যতামূলক স্যানিটাইজার ব্যবহারও।

Comments
Loading...