অনির্দিষ্ট সময়ের জন্য রাস্তা বন্ধ রাখা যায় না, শাহিন বাগ আন্দোলন নিয়ে মন্তব্য সুপ্রিম কোর্টের

শাহিন বাগ আন্দোলনকারীদের সরানো নিয়ে সুপ্রিম কোর্টে মামলার প্রেক্ষিতে সরকার ও দিল্লি পুলিশকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। সোমবার শীর্ষ আদালত জানায়, আন্দোলনের নামে এভাবে দিনের পর দিন জনসাধারণের রাস্তা ঘিরে আন্দোলন সমর্থনযোগ্য নয়। তবে আদালত কোনও অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দেয়নি। সুপ্রিম কোর্টের অভিমত, অপর পক্ষের যুক্তিও শোনা দরকার। মামলার পরবর্তী শুনানি ১৭ ফেব্রুয়ারি।
শাহিন বাগ অঞ্চলে তীব্র ট্র্যাফিক জ্যাম ও রাস্তা বন্ধ করে নাগরিকত্ব আইন, এনআরসি বিরোধী আন্দোলনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দায়ের হওয়া পিটিশনের প্রেক্ষিতে শীর্ষ আদালত জানিয়েছে, দীর্ঘ দিন ধরে শাহিন বাগে আন্দোলন জারি রয়েছে। আন্দোলনের অধিকার অবশ্যই সকলের আছে, কিন্তু এভাবে সর্বসাধারণের রাস্তা আটকে অনির্দিষ্টকাল ধরে প্রতিবাদ প্রদর্শন করা যায় না।
কেন্দ্রের নয়া নাগরিকত্ব আইন, এনআরসি এবং এনপিআরের বিরুদ্ধে গত দু’মাস ধরে দক্ষিণ দিল্লির শাহিন বাগ অঞ্চলে আন্দোলন চলছে। আন্দোলনকারীদের মধ্যে সিংহভাগই মহিলা ও বৃদ্ধা। রাস্তা আটকে এই আন্দোলনের বিরুদ্ধে মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। এ দিন সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, এভাবে অন্যের অসুবিধা করে আন্দোলন সমর্থনযোগ্য নয়। আন্দোলনকারীদের জন্য একটি নির্দিষ্ট জায়গা রাখারও পরামর্শ দিয়েছে শীর্ষ আদালত।
শাহিন বাগ আন্দোলন সাধারণ মানুষের যাতায়াতে বাধা সৃষ্টি করছে, তাই এই আন্দোলন বন্ধ করার নির্দেশ দেওয়া হোক, গত শুক্রবার দুটি জনস্বার্থ মামলা প্রসঙ্গে সুপ্রিম কোর্ট জানায়, দিল্লি বিধানসভার ভোটগ্রহণ শেষ হলে এই বিষয়টির শুনানি হবে। সোমবার মামলার শুনানিতে কেন্দ্রীয় ও দিল্লি সরকার এবং দিল্লি পুলিশকে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট।

Comments
Loading...