জানেন, ১ ফেব্রুয়ারি ২০২০ থেকে হোয়াটসঅ্যাপে বন্ধ হচ্ছে কোন মোবাইল সেটে?

আর মাত্র কয়েক সপ্তাহের অপেক্ষা। তারপরেই একাধিক স্মার্ট ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ পরিষেবা (WhatsApp to be Disabled)। হোয়াটস্যাপ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে পুরনো অ্যান্ড্রয়েড-চালিত স্মার্টফোন, আইওএস চালিত আইফোন ও উইন্ডোজ স্মার্টফোনগুলিতে পুরোপুরি বন্ধ করে দেওয়া হচ্ছে হোয়াটসঅ্যাপ পরিষেবা। অ্যান্ড্রয়েডের ২.৩.৭ অপারেটিং সিস্টেম এবং আইওএস 8 চালিত আইফোনে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না এবং পাশাপাশি উইন্ডোজ চালিত ফোনগুলোতে সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপ পরিষেবা।
হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ২০২০ এর ১ ফেব্রুয়ারি থেকে এই ফোনগুলিতে নতুন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট (WhatsApp to be Disabled) তৈরি করা যাবে না, বা পুরোনো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থাকলে তা ব্যবহার করা যাবে না। কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, ২০১৯ এর ৩১ ডিসেম্বরের পর উইন্ডোজ ফোন থেকে হোয়াটসঅ্যাপ সাপোর্টও প্রত্যাহার করে নেওয়া হবে। উল্লেখ্য, ১ জুলাই থেকেই মাইক্রোসফ্ট স্টোরে হোয়াটসঅ্যাপের উপস্থিতি তুলে নেওয়া হয়েছে। কিন্তু হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এর পাশাপাশি আরও জানিয়েছে, যদি উইন্ডোজ স্মার্ট ফোন থেকে আপনি আপনার ডেটা বা চ্যাট হিস্ট্রি সুরক্ষিত রাখতে চান তাহলে চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে আপনি তা সেই তথ্য সেভ করে রাখতে পারেন। এর জন্য আপনাকে হোয়াটসঅ্যাপ সেটিংয়ে গিয়ে সেট এক্সপোর্ট চ্যাট অপশনে যেতে হবে।
পাশাপাশি, হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, জিও ফোন  এবং জিও ফোন ২ এ হোয়াটসঅ্যাপ পরিষেবা বহাল থাকবে। ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপে প্রয়োজনীয় আপডেটের কাজ শুরু করে দিয়েছে কর্তৃপক্ষ। আসতে চলেছে ডার্ক মোড অপশনও।

Comments
Loading...