কেরলে নতুন করে মাথাচাড়া দিচ্ছে করোনা, একদিনে রেকর্ড ১,১০৩ জন সংক্রমিত

নতুন করে করোনা সংক্রমণের ঢেউ কেরলে, শনিবার একদিনে সংক্রমিত হয়েছেন ১,১০৩ জন। ২৪ ঘণ্টায় কেরলে যা এখনও পর্যন্ত সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড।

সোমবার সকাল পর্যন্ত কেরলে নতুন করে করোনা সংক্রমিতের সংখ্যা ৯২৭ জন। মোট ১৯ হাজার ২৫ জনের কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে বলে খবর। যদিও করোনাকে হারিয়ে ভালো হওয়ার সংখ্যাটাও তুলনামূলকভাবে ভালো। কিন্তু বাম শাসিত কেরলে প্রতিদিন নতুন করে যেভাবে কোভিড রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তা বেশ উদ্বেগের।

গত মার্চ মাসে, কেরলে দেশের প্রথম করোনা সংক্রমণের খবর পাওয়া গিয়েছিল। কিন্তু তারপর কন্টাক্ট ট্রেসিং ও টেস্টিং বাড়িয়ে প্রথম দফায় করোনা সংক্রমণকে ঠেকিয়ে দিয়েছিল পিনারাই বিজয়নের সরকার। তার প্রশংসাও হয়েছিল বিশ্বজুড়ে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী শৈলজা টিচারকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্মান জানিয়েছিল। কিন্তু সংক্রমণ ছড়িয়ে পড়া পুরোপুরি আটকানো যায়নি।

কয়েকদিন আগে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছিলেন, রাজ্যে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে। এর মধ্যে শনিবার রেকর্ড সংখ্যক করোনা সংক্রামিতের খবর পাওয়া গিয়েছে। একইদিনে সুস্থ হয়েছেন ১,৪০৯ জন।

কেরল সরকার জানিয়েছে, শনিবার চারজন করোনা রোগীর মৃত্যু হয়েছে এবং তাঁদের মধ্যে তিনজন মহিলা।

কেরলে সবচেয়ে করোনা বিধ্বস্ত জেলার নাম তিরুবনন্তপুরম। শনিবার সেখানে ২৪০ টি নতুন করোনা কেস ধরা পড়েছে। সোমবার সকাল পর্যন্ত তিরুবনন্তপুরমে অ্যাক্টিভ করোনা কেসের সংখ্যা ৩ হাজার ৩৩২, মৃত্যু হয়েছে ১১ জনের।

শনিবারের হিসেব বলছে, সংক্রমিতের সংখ্যায় তিরুবনন্তপুরমের পরেই কোঝিকোড়। তার পরে আলাপ্পুঝা। সোমবার পর্যন্ত দুই জেলায় অ্যাক্টিভ করোনা কেসের সংখ্যা যথাক্রমে ১,৪৩৬ ও ১,০৭৯।

শনিবার কেরলে মোট ২১ জন স্বাস্থ্যকর্মীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এক সপ্তাহ ধরে ক্রমান্বয়ে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে কেরলে। তাই নমুনা পরীক্ষাতেও গতি আনা হয়েছে। ইতিমধ্যে প্রায় ৬ লক্ষ ৫৫ হাজার নমুনা পরীক্ষা হয়েছে সে রাজ্যে। এদিকে নতুন করে ৩৪ টি হটস্পট ঘোষণা করেছে কেরল সরকার। বর্তমানে কেরলে মোট ৪৮১ টি হটস্পট রয়েছে। বিভিন্ন এলাকায় কড়া লকডাউন চলছে। লকডাউন অমান্য করার অভিযোগে ৯৮৩ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। গ্রেফতার করা হয়েছে ৮৫২ জনকে এবং ৩০৩ টি গাড়ি বাজেয়াপ্ত করা হয়েছে। মাস্ক না পরে রাস্তায় বেরনোর ঘটনা ঘটেছে ৫ হাজার ৫৭৩ টি, জানাচ্ছে কেরল পুলিশ। তাছাড়া কোয়ারেন্টিন উপেক্ষা করে রাস্তায় বেরনোর অভিযোগে ১২ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

Comments
Loading...