মিষ্টিপ্রেমীরা বাড়িতেই বানিয়ে ফেলুন গরম গরম গোলাপজাম

দেখে নিন কীভাবে বানাবেন গোলাপজাম। 

এমন কোনো বাঙালি মেয়ে যারা মিষ্টি খেতে পছন্দ করেনা! হ্যাঁ তবে, ডায়েটের চক্করে অনেকের পাতেই মিষ্টি নৈব নৈব চ। মিষ্টিপ্রেমীদের কাছে সব মিষ্টিই সমান। কিন্তু মাঝেমধ্যে বিশেষ কিছুর জন্য মন আনচান করে। আজ রসগোল্লা তো পরশু অন্য কিছু।

অলিতে গলিতে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে মিষ্টির দোকান। কিন্তু সেসব দোকানে  স্বাদ ও পুষ্টি দুটোই এক সঙ্গে পাওয়া মুশকিল। কিন্তু চিন্তা করার কোনো কারণ নেই, ঘরোয়া উপাদান দিয়ে দোকানের স্বাদে বাড়িতেই বানিয়ে নিতে পারেন যেকোনো মিষ্টি।

বাঙ্গালীদের কাছে রসগোল্লা বা কাঁচাগোল্লার মত জনপ্রিয় মিষ্টি গোলাপজাম। বাচ্চা থেকে বুড়ো সবাই ভালোবাসে। আজকের রেসিপি যদি হয় গোলাপজাম, তবে কেমন হয়? দেখে নিন কীভাবে বানাবো এই মিষ্টি। 

 

উপকরণ

খোয়া ক্ষীর: 1 কিলো

ময়দা: 50 গ্রাম

মোটা রসের জন্য প্রয়োজনীয় চিনি

গোটা 4 বড়ো এলাচ ছাড়িয়ে দানা

ভাজার জন্য ঘি

পদ্ধতি: 

প্রথমে এক লিটার জলে 250 গ্রাম চিনি মিশিয়ে চুলায় বসিয়ে জ্বাল দিতে শুরু করুন। প্রয়োজনে বাড়তি চিনি যোগ করতে হতে পারে। ফুটে ফুটে রস মরে আসলে একটা চামচ ডুবিয়ে দেখে নিন রসটি তার পিছনে সমানভাবে লেগে যাচ্ছে কিনা। এবার খোয়া ক্ষীর আর ময়দা একসঙ্গে নিয়ে মাখতে আরম্ভ করুন। তার মধ্যে এলাচের দানাও দিয়ে দেবেন। ময়দা দিলে ক্ষীরের বাঁধনটা ভালো হয়। এবার ছোট ছোট গোল গোলাপজাম পাকিয়ে নিতে হবে।ডুবো ঘিয়ের মধ্যে গোলাপজামগুলি লাল করে ভেজে নিয়ে তার পর রসে ফেলুন। রস থেকে মিষ্টি বাইরে বেরিয়ে আসবে প্রথমে, কিন্তু ছানতা দিয়ে আলতো আলতো চাপ দিয়ে রসের মধ্যেই ডুবিয়ে রাখুন মিষ্টিগুলোকে। যতটা বেশিক্ষণ রাখতে পারবেন, তত রস শোষণ করে নরম, সুন্দর হয়ে উঠবে গোলাপজাম।

Comments
Loading...