এটিএম থেকে পাঁচ হাজার টাকার বেশি তুললেই অতিরিক্ত চার্জ! কত টাকা কাটবে, কতগুলো ফ্রি ট্রানজাকশন? RBI আনছে নয়া নিয়ম

এর আগে একাধিকবার এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে নিয়ম বদল করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা RBI। এবার জানা যাচ্ছে, আগামী দিনে একবারে পাঁচ হাজার টাকার বেশি তুললেই চার্জ দিতে হবে গ্রাহককে। সেটা কত? জানা যাচ্ছে, এটিএম থেকে পাঁচ হাজার টাকার বেশি তুললে প্রতিবার কম করে ২৪ টাকা অতিরিক্ত দিতে হবে গ্রাহককে।
সম্প্রতি এটিএম শুল্কের সমীক্ষার জন্য একটি কমিটি গঠন করেছিল আরবিআই। সারা দেশে সমীক্ষা চালিয়ে সেই কমিটি একটি রিপোর্ট জমা করেছে। জানা যাচ্ছে, তার ভিত্তিতেই প্রায় আট বছর পর এটিএম শুল্ক নিয়মে একাধিক বদল আনতে পারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সূত্রের খবর, ১০ লক্ষের কম জনবসতিপূর্ণ শহরে এটিএম-এর মাধ্যমে আর্থিক লেনদেনে জোর দিতে চাইছে আরবিআই। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সমীক্ষা বলছে, ছোট শহরে বাসিন্দারা এটিএম থেকে কম অঙ্কের টাকা তোলেন। তাই ছোট ট্রানজাকশন ফ্রি হিসাবে রাখতে চাইছে আরবিআই।
এখন একজন গ্রাহক প্রতি মাসে এটিএম থেকে পাঁচবার ফ্রি ট্রানজ্যাকশন করতে পারেন। কিন্তু ষষ্ঠবার এটিএম থেকে টাকা তুলতে গেলে তাঁকে অতিরিক্ত কুড়ি টাকা চার্জ দিতে হয়। নতুন যে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে তাতে দশ লক্ষের কম জনবসতিপূর্ণ মফস্বল বা শহরের বাসিন্দারা মাসে ছ’বার বিনামূল্যে এটিএম ট্রানজাকশন করতে পারবেন। তারপরে তাঁদের চার্জ দিতে হবে। বিভিন্ন মেট্রো সিটির বাসিন্দারা মাসে তিনবার বিনামূল্যে এটিএম মেশিন থেকে টাকা তুলতে পারবেন। চতুর্থবার টাকা তুলতে গেলে অতিরিক্ত চার্জ দিতে হবে তাঁদের। কিন্তু এককালীন ৫ হাজার টাকা তুললেও ২৪ টাকা অতিরিক্ত চার্জ দিতে হবে গ্রাহকদের। আপাতত এমনই সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Comments
Loading...